Follow my blog with Bloglovin

ফোল্ডার কি?

ফোল্ডার এই নামটি অবশ্যই আপনারা শুনেছেন, তবে আমি কম্পিউটার বা মোবাইলের ফোল্ডারটি নিয়ে কথা বলছি। যার উপর আমরা আমাদের গুরুত্বপূর্ণ চিত্র, ভিডিও বা নথি রাখি। যা আমাদের পক্ষে কোনও দলিল সন্ধান করা সহজ করে তোলে, তাই আসুন জেনে নেওয়া যাক। সব পরে একটি ফোল্ডার কি?

কি ফোল্ডার – ফোল্ডার কি

ফোল্ডারটি কম্পিউটারে যে কোনও ফাইল সংরক্ষণ করতে ব্যবহার করা হয়, যার সাহায্যে আমরা অনেকগুলি নথি, চিত্র, ভিডিও ইত্যাদি রাখি যা এটি সন্ধান করা সহজ করে।

ফোল্ডারের ব্যবহার – ফোল্ডারটি কোনও ফাইল সংরক্ষণ করতে ব্যবহৃত হয়, যার সাহায্যে অনেকগুলি ফাইল চিত্র বা নথি সুশৃঙ্খলভাবে রাখা যেতে পারে। এর সাহায্যে, যে কোনও ফাইলকে তার বিভাগ অনুসারে ভাগ করা হয়, যাতে আমরা ভবিষ্যতে সহজ হতে পারি।

 

হিন্দিতে ফোল্ডার কী

 

কীভাবে একটি নতুন ফোল্ডার তৈরি করবেন – একটি নতুন ফোল্ডার তৈরি করতে প্রথমে যে কোনও ড্রাইভে যান এবং মাউসের ডান ক্লিক করুন, নীচে নীচে ফোল্ডার তৈরির একটি বিকল্প থাকবে, এটিতে ক্লিক করুন, আপনার নতুন ফোল্ডারটি তৈরি হবে will আপনি যদি শর্টকাটে একটি ফোল্ডার তৈরি করতে চান, তবে শিফট বোতাম এবং সিটিআরএল বোতামের সাথে একসাথে এন বোতাম টিপলে একটি নতুন ফোল্ডার তৈরি হবে। আমি আশা করি এখন আপনি ফোল্ডারটি তৈরি করতে এসেছেন।

একটি ফোল্ডার খোলার – আপনি অবশ্যই জানেন যে কোনও ফোল্ডারটি কীভাবে খুলতে হয়, যদি আপনি না জানেন তবে আপনি যে ফোল্ডারটি খুলতে চান তাতে ডাবল ক্লিক করুন, ফোল্ডারটি কীবোর্ডে খোলার বা এন্টার টিপবে।

ফোল্ডারটির নাম পরিবর্তন করুন – আপনি যে ফোল্ডারটির নাম পরিবর্তন করতে চান তার উপর ডান ক্লিক করুন, এর পরে আপনি নাম পরিবর্তন করার বিকল্পটি পাবেন, এটিতে ক্লিক করুন এবং তারপরে নাম পরিবর্তন করুন। আপনার কাজ শেষ হবে।

ফোল্ডার সরানো – একটি ফোল্ডার সরাতে বা এটিকে অন্য জায়গায় সরাতে। এর জন্য আপনাকে মাউসের ডানদিকে ক্লিক করতে হবে, এতে আপনি কিউটের বিকল্পটি পাবেন। এটিতে ক্লিক করুন, তারপরে আপনি যে ফোল্ডারে যেতে চান তাতে যান এবং মাউসে ডান ক্লিক করুন, এতে আপনি পেস্টের বিকল্প পাবেন, এটিতে ক্লিক করুন, আপনার ফোল্ডারটি সরানো হবে। শর্টকাটের জন্য, সিআরটিএল এবং এক্স একসাথে টিপুন, এরপরে আপনি যেখানে সরে যেতে চান সেখানে সিটিটিএল এবং ভি বোতাম টিপে আপনার ফোল্ডারটি সরানো হবে।

ফোল্ডারটি অনুলিপি করা হচ্ছে – মাউসের সাহায্যে এবং কীবোর্ডের সাহায্যে দুটি বিকল্প রয়েছে, ফোল্ডারে মাউসটি ডান ক্লিক করে আপনি অনুলিপিটি দেখতে পাবেন, ক্লিক করুন এবং তারপরে ফোল্ডারের খালি জায়গায় যান আপনি কপি করতে চান তবে মাউসের ডান বোতাম টিপে আপনি পেস্টের বিকল্পটি পাবেন, এটিতে ক্লিক করুন, আপনার ফোল্ডারটি অনুলিপি করা হবে। কীবোর্ডে একসাথে সিআরটিএল এবং সি বোতাম টিপুন, তারপরে আপনি যে জায়গাতে অনুলিপি করতে চান সেখানে যান এবং সিআরটিএল এবং ভি বোতামগুলি একসাথে টিপুন, আপনার ফোল্ডারটি অনুলিপি করা হবে।

কোনও ফোল্ডার মুছুন বা মুছুন – আপনি যে ফোল্ডারটি মুছতে চান তা নির্বাচন করুন এবং কীবোর্ডের ডেল বোতামটি টিপুন, আপনার ফোল্ডারটি মোছা হবে। ফোল্ডারের উপরে কার্সারে ডান ক্লিক করুন, আপনি সনাক্তকরণের বিকল্প পাবেন, এটিতে ক্লিক করুন, আপনার ফোল্ডারটি অদৃশ্য হয়ে যাবে।

Leave a Comment